LDAP কি?

Share:

LDAP কি? 

 LDAP (Lightweight Directory Access Protocol) হল একটি প্রোটোকল যা ইন্টারনেট প্রোটোকল সুইটের একটি অংশ। LDAP ব্যবহার করে ব্যবহারকারীর তথ্য, যেমন নাম, ইমেইল, ফোন নম্বর ইত্যাদি একটি সংগ্রহশালা থেকে অন্য সংগ্রহশালায় ট্রান্সফার করা হয়।


LDAP ব্যবহার করে ব্যবহারকারী তথ্য পাবলিক ডিরেক্টরি সার্ভারে সংরক্ষণ করা হয়। এই পাবলিক ডিরেক্টরি সার্ভারে একটি সংগ্রহশালা রয়েছে যা একটি হায়ারারকি স্ট্রাকচারে তথ্য সংরক্ষণ করে। এই সংগ্রহশালার সাথে লগইন করা যায় এবং তথ্য সংশোধন করা যায়।


LDAP ব্যবহার হয় বিভিন্ন কাজে, যেমন একটি সিস্টেমে ব্যবহারকারীর লগইন করার জন্য বা একটি ওয়েব সাইটে ব্যবহারকারীর তথ্য স্টোর করার জন্য। LDAP সাধারণত বিশেষ কাজে ব্যবহৃত হয়, যেমন ওয়ান টাইম লগইন (OTP)

LDAP ব্যবহার করা হয় বিভিন্ন উদ্দেশ্যে, যেমন ব্যবহারকারী একাউন্ট ও তথ্য পরিচালনার জন্য, নেটওয়ার্ক সেটিংস এবং কনফিগারেশন পরিচালনার জন্য, ইমেইল ঠিকানা ও সাথে সাথে আপডেট করার জন্য।


LDAP এর ব্যবহারের সাধারণ উদাহরণগুলি নিম্নলিখিত:


    ব্যবহারকারী একাউন্ট পরিচালনা: LDAP একটি সেন্ট্রালাইজড ডিরেক্টরি সার্ভার প্রয়োজন হয় যা ব্যবহারকারী একাউন্ট এবং সেটিংস সংরক্ষণ করে। একটি সংগ্রহশালার সাথে লগইন করে ব্যবহারকারীর তথ্য সংশোধন করা যায়।


    নেটওয়ার্ক সেটিংস এবং কনফিগারেশন পরিচালনা: LDAP প্রয়োজন হতে পারে নেটওয়ার্ক সেটিংস এবং কনফিগারেশন পরিচালনার জন্য, যেমন সার্ভার নেটওয়ার্ক কনফিগারেশন এবং বিভিন্ন সফটওয়্যার কনফিগারেশন।


    ইমেল ঠিকানা পরিচালনা: LDAP এর মাধ্যমে ইমেল ঠিকানা পরিচালনা করা হয় প্রধানত দুইটি উদ্দেশ্যে। 

প্রথমত, কোম্পানিতে ব্যবহারকারীরা একটি সেন্ট্রালাইজড ইমেল ডিরেক্টরি থাকলে তারা অন্য কোম্পানির ব্যবহারকারীদের ইমেল ঠিকানা দেখতে পাবে।


দ্বিতীয়ত, একটি সেন্ট্রালাইজড ইমেল ডিরেক্টরি ব্যবহার করে সাধারণত ইমেল সার্ভারের মতো একটি নিরাপদ স্টোরেজ স্পেস সেট করা যায়। এর মাধ্যমে ব্যবহারকারীরা সমস্ত ইমেল ঠিকানা সম্পর্কে জানতে পারে এবং নিরাপদভাবে তাদের ইমেল অ্যাড্রেস ব্যবহার করতে পারে।


LDAP সার্ভারে ইমেল ঠিকানার বিভিন্ন তথ্য সংরক্ষণ করা হয়, যেমন নিম্নলিখিত বিষয়গুলি:


  • প্রদত্ত নাম: সংশ্লিষ্ট ব্যবহারকারীর পূর্ণ নাম যা অন্য ব্যবহারকারীরা সন্ধান করতে পারে।
  • মেইলবক্সের প্রকৃতি: ব্যবহারকারীর একটি ইমেল একাউন্ট হলে এর ধরণ বর্ণনা করা হয়, উদাহরণস্বরূপ প্রকৃতি হতে পারে একটি পাবলিক ইমেল একাউন্ট, একটি ব্যক্তিগত ইমেল একাউন্ট বা একটি গ্রুপ মেইল একাউন্ট।
  • কোম্পানি: যদি একটি সার্ভার বিভিন্ন কোম্পানি ওয়ার্কস্পেসে ব্যবহৃত হয়, তবে সংশ্লিষ্ট ব্যবহারকারীর কোম্পানি পরিচিত করা হয়।
  • ইমেল ঠিকানা: ব্যবহারকারীর ইমেল ঠিকানা এবং এই ঠিকানার জন্য সেট করা একটি মেইলবক্সের নাম।


LDAP কি সিকিউর


LDAP একটি নেটওয়ার্ক প্রোটোকল এবং এটি সিকিউর হতে পারে কিন্তু ডিফল্ট হিসাবে এর সিকিউরিটি সম্পর্কে সন্দেহজনক মতামতের সাথে প্রচলিত। LDAP একটি কনফিগারেশন বিষয় এবং এর কিছু সিকিউরিটি নিয়ে আলোচনা করা যেতে পারে এবং এর মধ্যে নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে। এই সিকিউরিটি বিষয়গুলি নিম্নরূপ:

  • SSL/TLS: LDAP সার্ভারে SSL বা TLS প্রোটোকল ব্যবহার করে ডেটা সংক্রমণ করা যেতে পারে। এই প্রটোকলগুলি ডেটা সংক্রমণ করতে সম্পূর্ণ সমর্থিত এবং ডেটা সংক্রমণ করার সময় ডেটার গোপনীয়তা বজায় রাখা যেতে পারে।

  • ক্রিপ্টোগ্রাফি: ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে LDAP সার্ভারে ডেটা সংক্রমণ করা যেতে পারে। এই পদক্ষেপটি সংক্রমিত ডেটার গোপনীয়তা বজায় রাখার সুযোগ সরবরাহ করে।

No comments

Featured post

কিভাবে NID কার্ড বের করা যায়?

NID কার্ড বের করবেন কিভাবে! NID (National identity card)  বের করার জন্য আপনার মোবাইলে / ডেস্কটপে অবশ্যই Chrome বা Mozila firefox যেকোনো একট...