HSC Exam 2024 new schedule

Share:

 ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশিত হয়েছে।


সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবির আন্দোলনের ফলে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলোর নতুন রুটিন প্রকাশিত হয়েছে। নতুন সূচি অনুযায়ী, ১১ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত হওয়া লিখিত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার পরেই ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। গত ১ জুলাই ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এই নতুন সময়সূচি প্রকাশ করে।


১১ আগস্ট ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয় পত্রের পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। একই দিনে বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, আরবি দ্বিতীয় পত্র, এবং পালির দ্বিতীয় পত্রের পরীক্ষা নেওয়া হবে।

 

৮ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র এবং শিশু বিকাশ দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া, বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র, সমাজকর্ম দ্বিতীয় পত্র এবং ক্রীড়া দ্বিতীয় পত্রের পরীক্ষার মাধ্যমে লিখিত পরীক্ষা শেষ হবে। ৯ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে, এবং ১৯ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট বোর্ডগুলোতে পরীক্ষার তথ্য পাঠানো হবে।


উল্লেখ্য, গত ১৮ জুলাই এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয় এবং পরবর্তীতে ১০ আগস্ট পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। কোটা সংস্কার আন্দোলনের কারণে ১৭ জুলাই সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়, এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

 


সংশোধিত সময়সূচি অনুযায়ী, পরীক্ষাগুলো পূর্বের সময়সূচির তুলনায় কিছু পরিবর্তন আনা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী পরীক্ষা শুরু হবে সেপ্টেম্বর মাসে এবং শেষ হবে অক্টোবরের প্রথম দিকে। প্রত্যেক শিক্ষার্থীর জন্য এই সময়সূচি খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি তাদের প্রস্তুতির সময়কে প্রভাবিত করতে পারে। নতুন সময়সূচি অনুযায়ী শিক্ষার্থীদেরকে তাদের প্রস্তুতির পরিকল্পনা পুনর্বিবেচনা করা উচিত। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিকা মেনে শিক্ষার্থীদের যথাসময়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে
 

Routine download korte ekhane click korun..

20240801222751258060.pdf (dhakaeducationboard.gov.bd)








No comments

Featured post

কিভাবে NID কার্ড বের করা যায়?

NID কার্ড বের করবেন কিভাবে! NID (National identity card)  বের করার জন্য আপনার মোবাইলে / ডেস্কটপে অবশ্যই Chrome বা Mozila firefox যেকোনো একট...